marquee

“সুবহানাল্লাহ ওয়াল হামদুলিল্লাহ ওয়া লা-ইলাহা ইলল্লাল্লাহু আল্লাহু আকবার”

folas

Complete Success Of everybody In Dunia And Akhirat is barely In Following The Orders Of Allah per The means Shown By Rasulullah Sallallahu Alaihi Wa Sallam

জিকির দ্বারা শয়তানের প্রভাব হইতে বাচা ও ঈমান মজবুত করা যায় ।

লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ(সা:)




সকল প্রসংসা আল্লাহ তায়ালার জন্য যিনি অত্যান্ত দয়ালু মেহের বান ।হাজার দরুদ সেই মহামানব প্রিয় নবী হজরত মুহাম্মাদ মুস্তফা(সা:)এর প্রতি । আমাদের জীবন চলার পথে প্রতিনিয়ত শয়তান আমাদের ধোকায় ফেলে থাকে । গোনাহের কাজ  সহ অসামাজিক কর্ম কান্ড করিয়েও থাকে ।কখনো আবার আমরা নেক কাজ করে থাকি কিন্তু তার পরিমান নেহায়াত সামান্য হয়ে থাকে ।

তবুও তো শয়তানের বিরুদ্বচারন করতে হবে এবং আখেরাতের পাথেয় জোগাড় করতে হবে ।ঈমানের বলেবলিয়ান হয়ে যত সম্ভব নেক আমল করার চেষ্টায় ব্রতীহতে হবে ।নেক বান্দাদের সোহবতে যেতে হবে তাদের একান্ত সাহচায্য পেতে হবে ।তাহলে হয়ত সে সকল আল্লাহর নেককার বান্দাদের ওসিলায় আমরা শয়তানের প্রভাব থেকে নিষ্কৃতি পেয়ে যাব ।

আল্লাহর ঐ সকল বান্দারা সবসময় নিজের ইবাদতে মসগুল থাকে এবং অপরকেও উপদেশ দিয়ে থাকেন ।নামাজ ,তাশবি, কোরআন তেলওয়াত এবং জিকিরে এলাহির মত নেক আমল করতে নির্দেশনা দিয়ে থাকেন ।যাতে করে সমস্ত উম্মত আল্লাহকে পেয়ে যায় ও নেক কাজে শরীক থেকে এহকাল ও পরকালের ছামান তৈরী করে নিতে পারে ।
জিকির এমন এক মহাঔষধ যা শয়তানের প্রভাব থেকে বান্দাকে হেফাজত করে থাকে ।

মহান আল্লাহ বলেন-“হে ঈমানদারগণ !তোমরা বেশী বেশী করিয়া আল্লাহর জিকির কর”(আহযাব-৪১)। হুজুর(সা:) বলেন-হযরত আনাছ(রা:)হইতে বর্ণিত যে, জিকিরে এলাহী ঈমানের চিন্হ,মোনাফেকী হইতে নিস্কৃতি,শয়তান হইতে হেফাজত এবং দোজখের অগ্নি হইতে বাচার উপায় ।এইসব কারনেই জিকিরকে বহু ইবাদত হইতে উত্তম বলা হইয়াছে ।

হাদীসের ভাষায় বলা হইয়াছে যে প্রতিটি মানুষের দেহে এমন একটি শুন্যতা আছে যা জিকির ব্যতিত পূর্ণ হয় না ।কিছু কিছু খাছ জিকির ওলিগণ করে থাকেন সাধারনত আমরা আল্লাহর ছিফাতি(গুন বাচক)নামের জিকির করে থাকি ।যেমন-ইয়া রহমান,ইয়া-রহিম,ইয়া-কারিম ইত্যাদি আল্লাহ হচে্ছ তার জাতি নাম ।এসকল গুনবাচক ও জাতি নামের অত্যাধিক জিকির করা  উচিৎ যাতে শয়তান আমাদের কলবে ওসওয়াসা(কুমন্ত্রণা) না দিতে পারে । 

এ প্রসঙ্গে হুজুর(সা:) আরো বলেন,তোমরা এত বেশী বেশী আল্লাহর জিকির করিতে থাক যেন লোকে তোমাকে পাগল বলিতে থাকে ।অন্যত্র বলা হইয়াছে যে,এত বেশী জিকির করিতে থাক যেন মোনাফেকগন তোমাকে রিয়াকার বলিয়া আখ্যা দেয় ।আসুন আমি আপনি আমরা সবাই আল্লাহর জিকিরে মশগুল হই ।যেন চিরশত্রু শয়তান ধোকায় না ফেলে আযাবের ঠিকানায় নিয়ে না যায় ।

আল্লাহ আমাকে এবং সমস্ত মুসলিম ভাই-বোনদের তাওফিক দান করুন।সাথে সাথে তাহার পূণ্যশীল বান্দাদের উছিলায় সতকাজ করার ও তাহাদের অনুসরন করার তওফীক দিন।দ্বীনের প্রচার ও প্রসারের জন্য আমাকে কবুল করুন এবং জ্ঞান দার করুন,আমীন-ছুম্মাআমীন।